অনলাইনে পাসপোর্ট আবেদন

Originally posted on March 25, 2022 @ 5:16 pm

প্রিয় বন্ধুরা সবাই কেমন আছেন নিশ্চয় আশা করি ভাল আছেন তোমাদের দোয়া ও ভালোবাসায় আমিও খুবই ভালো আছি আমি তোমাদের মাঝে আজকে যে বিষয়টি নিয়ে আলোচনা করতে যাচ্ছি এটি তোমাদের জন্যে বেশ গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে আজকের মূল আলোচনার বিষয়টি হচ্ছে অনলাইনে পাসপোর্ট আবেদন বিদেশ থাকে কিংবা দেশ থেকে বাড়িতে বসে কিভাবে আবেদন করবেন পাসপোর্ট এর জন্য স্থায়ী তথ্যগুলো জানতে একদম শেষ পর্যন্ত লক্ষ করুন।

ই পাসপোর্ট আবেদন করার নিয়ম – ই-পাসপোর্টের আবেদন

প্রিয় বন্ধুরা ই পাসপোর্ট করার জন্য কিছু নিয়মাবলী রয়েছে যেগুলো আমি তোমাদের মাঝে এখন শেয়ার করব এবং তুমি জানার জন্য একদম ভালোভাবে লক্ষ্য করো তাহলে খুব সহজে বাড়িতে বসে কিংবা আপনি যদি দেশের বাহিরে থাকে তাহলে খুব সহজে অনলাইনের মাধ্যমে এই পাসপোর্ট করে নিতে পারবেন।

অনলাইনে পাসপোর্ট ফরম – ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর

অনলাইনে পাসপোর্ট করতে চান তাহলে অবশ্যই প্রথমে তোমাকে পাসপোর্ট ফরম টি ডাউনলোড করতে হবে কিভাবে তুমি পাসপোর্ট ফরম ডাউনলোড করবে সেটি আমি দেশকে দেখিয়ে দিচ্ছি।

ই পাসপোর্ট ফি কত ২০২২ – ই-পাসপোর্ট-ফি

৪৮ ও ৬৪ পৃষ্ঠার হবে ই-পাসপোর্ট জানা গেছে, ৪৮ পৃষ্ঠার পাঁচ বছর মেয়াদি সাধারণ ফি ৩৫০০ টাকা, জরুরি ফি ৫৫০০ টাকাঅতিজরুরি ফি ৭৫০০ টাকা এবং ১০ বছর মেয়াদি সাধারণ ফি ৫০০০ টাকা, জরুরি ফি ৭০০০ টাকাঅতিজরুরি ফি ৯ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

নতুন পাসপোর্ট করার নিয়ম ২০২২ – E‑Passport Online Registration Portal

  • ই-পাসপোর্টের আবেদনপত্র অনলাইনে পূরণ করা যাবে অথবা পিডিএফ (PDF) ফরম্যাটে ডাউনলোড করেও পূরণ করা যাবে।
  • ই-পাসপোর্ট আবেদনের ক্ষেত্রে কোন কাগজপত্র অথবা ছবি সত্যায়িত করার প্রয়োজন হবে না।
  • আবেদনের সময় নাম, জন্মতারিখসহ সকল তথ্যাবলী জাতীয় ‍পরিচয়পত্র (NID) অথবা অনলাইন জন্ম নিবন্ধন (BRC) সনদ অনুযায়ী পূরণ করতে হবে।
পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২২ – পাসপোর্ট রিনিউ করার ফি ২০২২ : পাসপোর্ট রিনিউ ফি কত ২০২২

স্বাভাবিকভাবে আমরা একটি যখন পাসপোর্ট করতে দেই সে ক্ষেত্রে আমাদের 28 দিনের মতো সময় লাগে থাকে তবে আপনি যদি তাদেরকে বেশি টাকা দিয়ে থাকেন সেক্ষেত্রে এক সপ্তাহ কিংবা 14 দিনের ভিতরে আপনাকে পাসপোর্ট রিনিউ করেন দিয়ে থাকে আরও বিস্তারিত তথ্য গুলো এখানে দেওয়া রয়েছে ক্লিক করে জেনে নিতে পারেন।

পাসপোর্ট আবেদন ফরম | Bangladesh Forms-All Forms in a Single Platform

পাসপোর্ট আবেদন ফরম সহ বাংলাদেশের যত সকল পরম রয়েছে সবগুলোই যদি আপনি ডাউনলোড করতে চান তাহলে নিচে যে বাটন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন এখানে ক্লিক করার মাধ্যমে আপনি খুব সহজেই সরকারি সকল ধরনের ডাউনলোড করতে পারবে।

ই-পাসপোর্ট ফরম পূরণের নির্দেশাবলী – E‑Passport Online Registration Portal

অনলাইনে পাসপোর্ট আবেদন প্রিয় বন্ধুরা এই পাসপোর্ট কিভাবে করতে হয় এবং কিভাবে ফরম ডাউনলোড করতে হয় এই বিস্তারিত বিষয় গুলো আমি শুনতে পাবে তোমাদেরকে বোঝানোর জন্য চেষ্টা করেছি আশা করি তোমরা যদি ভালোভাবে লক্ষ্য করো তাহলে বিদেশ থেকে যদি তুমি পাসপোর্ট করতে চাও তাহলে পারবে এবং বাড়িতে বসেও চাইলে তুমি পাসপোর্ট তৈরি করতে পারবেন এছাড়া পাসপোর্ট সংক্রান্ত তথ্য জানতে আগ্রহী হলে অবশ্যই কমেন্ট বক্সে লিখে জানাতে পারেন ধন্যবাদ।