Tips & Tricks

জন্ম নিবন্ধন অনলাইন ২০২৩/জন্ম তথ্য সংশোধন আবেদন

প্রিয় বন্ধুরা সবাই কেমন আছেন নিশ্চয় আশা করি ভাল আছেন তোমাদের দোয়া ও ভালোবাসায় আমিও খুবই ভালো আছি আমি তোমাদের মাঝে আজকে যে বিষয়টি নিয়ে আলোচনা করতে যাচ্ছি এটি তোমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় আজকের মূল আলোচনার বিষয়টি হচ্ছে জন্ম নিবন্ধন সংশোধন অনলাইন আপনি যদি জন্ম নিবন্ধন করার সময় কোন করানোর ভুল হয়ে যায় সে ক্ষেত্রে সেটি কীভাবে সমাধান করবেন তা আপনাদের কে দেখিয়ে দেবো এবং সেভাবে আপনি খুব সহজে সমাধান করিয়ে নিতে পারবেন তার জন্য অবশ্য আপনাকে একদম শেষ পর্যন্ত লক্ষ করতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম ২০২৩

আমরা যখন নতুন জন্ম নিবন্ধন তৈরি করে থাকি এখানে আমাদের বিভিন্ন কারণে অনেকগুলো ভুল হয়ে যায় সে ভুল গুলো কিভাবে আপনি অনলাইনের মাধ্যমে সমাধান করবেন সে বিষয়টি মূলত আজকে তোমাদের মাঝে শেয়ার করব এবং আমি যেভাবে তোমাদেরকে দেখাবো সেভাবে কিন্তু তোমাদের কাজটি করতে হবে তাহলে খুব সহজে তুমি অনলাইনে মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধন করিয়ে দিতে পারবে।

জন্ম নিবন্ধন নাম সংশোধন করার নিয়ম ২০২৩

আমরা সবচেয়ে বেশি যে ভুলটি দেখে থাকি জন্ম নিবন্ধন করার সময় সেটি হচ্ছে আমাদের যে নামটি রয়েছে সেটি বিভিন্নভাবে ভুল হয়ে যায় যাই হোক সেটি অবশ্যই আপনি সমাধান করিয়ে নিতে পারবেন আমার টিপসটি যদি আপনি ভালো ভাবে লক্ষ্য করেন।

জন্ম নিবন্ধন ফি কত টাকা ২০২৩

আমরা যারা অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করতে চাই এখানে আমাদের কত টাকা খরচ হতে পারে এই বিষয়টি অবশ্যই আপনারা অনেকেই জানেন না এখন আমি তোমাদেরকে দেখিয়ে দেবো জন্ম নিবন্ধন যদি অনলাইনে করতে চাও সেই ক্ষেত্রে তোমার কত টাকা খরচ হতে পারে।

স্থানীয় সরকার বিভাগ থেকে জন্ম তারিখ সংশোধনের জন্য ১০০ টাকা এবং জন্মতারিখ ব্যতীত পিতার নাম, মাতার নাম, ঠিকানা ও অন্যান্য তথ্য সংশোধনের জন্য আবেদন ফি ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে তবে উদ্যোক্তাদের খরচ এবং সরকারি ফিসহ একবারই ১০০ থেকে ১৫০ টাকা নেওয়ার জন্য বলেছি।

নতুন নিয়মে জন্মনিবন্ধন সংশোধন | online birth certificate correction

মোটামুটি উপরে আপনাদেরকে বিস্তারিত বিষয় গুলো জানানোর জন্য চেষ্টা করেছি এখন আমরা দেখব কিভাবে জন্ম নিবন্ধন অনলাইন এর মাধ্যমে সংশোধন করতে হয় অবশ্যই আমি তোমাদের মাঝে কিছু স্ক্রিনশট শেয়ার করব যাতে তোমার বুঝতে সুবিধা হয় অবশ্যই এই স্ক্রীনশট গুলো ভালভাবে লক্ষ করুন।

জন্ম তথ্য সংশোধনের জন্য আবেদন

আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে হলে, নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন।

যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর থাকে, তাহলে তাদের জন্ম নিবন্ধন নম্বর দিয়ে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করে তাদের নাম সংশোধন করে আসতে হবে।

এরপর যদি আপনার জন্ম নিবন্ধন করার সময় আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর দিয়ে থাকেন, তবে তাদের নাম সংশোধন করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ করলে সেখানে পিতা/মাতার সংশোধিত নাম দেখা যাবে।

আর যদি আপনার জন্ম নিবন্ধন করার সময় আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না দিয়ে থাকেন, তবে আপনার জন্ম নিবন্ধন নম্বরের সাথে পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর ম্যাপ করতে হবে।

পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর ম্যাপ করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ করলে, সেখানে পিতা/মাতার সংশোধিত নাম দেখা যাবে।

যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার জন্ম তারিখ ০১/০১/২০২১ এর পূর্বে হয়, তবে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারবেন।

এক্ষেত্রে আপনার পিতা/মাতা মৃত হলেও তাদের মৃত্যুর কোন প্রমাণপত্র দাখিল করতে হবে না।

যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার পিতা/মাতা মৃত হয় এবং আপনার জন্ম তারিখ ০১/০১/২০০১ এর পরে হয়, তবে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারবেন এক্ষেত্রে আপনার পিতা/মাতার মৃত্যুর প্রমাণপত্র দাখিল করতে হবে।

জন্ম তারিখ সংশোধন | birth certificate date of birth change

জন্ম নিবন্ধন সংশোধন অনলাইন

জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য অবশ্যই আপনি এখানে ক্লিক করুন এরপরে আপনি দেখতে পাবেন একদম নিচে একটি খালি বড় হয়েছে যেমনটি আপনি উপরে স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন এবং আপনার জন্ম নিবন্ধনে যে নাম্বারটি রয়েছে সেটি দিয়ে সার্চ করতে হবে।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২৩

এছাড়া আপনারা যারা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে চান নিচে যে বাটন আপনি দেখতে পাচ্ছেন এখানে ক্লিক করার সাথে সাথে আপনি কিভাবে জন্ম নিবন্ধন কঁপি ডাউনলোড করতে হয় সেটি জেনে নিতে পারবেন।

  1. জন্ম নিবন্ধন লগইন
  2. জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম
  3. জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড pdf
  4. জন্ম নিবন্ধন ফরম

বন্ধুরা আমি আজকে আপনাদের কে জানাতে পেরেছি যে কিভাবে জন্ম নিবন্ধন অনলাইন এর মাধ্যমে সংশোধন করা যায় টিপস-এন্ড-ট্রিকস সম্পর্কে যদি আপনি জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে অবশ্যই আমাদের সাথে কানেক্টেড থাকুন কারণ আমরা নিয়মিত আমাদের ওয়েবসাইটে ধরনের আর্টিকেলগুলো পাবলিশ করে থাকি আজকে এতোটুকুই ধন্যবাদ।

Show More

Related Articles

Back to top button